ইউরোপিয় ইউনিয়নের সঙ্গে সম্পর্কের অবনতি রাশিয়ার

ইউরোপিয় ইউনিয়নের সঙ্গে সম্পর্কের অবনতি রাশিয়ার

ইউরোপিয় ইউনিয়নের সঙ্গে সম্পর্কের অবনতি রাশিয়ার
ইউরোপিয় ইউনিয়নের সঙ্গে সম্পর্কের অবনতি রাশিয়ার

অনলাইন ডেস্ক: ইউরোপিয় ইউনিয়নের বিদেশনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেলের অভিমত, তাদের এই জোটের সঙ্গে রাশিয়ার বর্তমান সম্পর্ক একেবারে তলানিতে এসে পৌঁছে গিয়েছে। রাশিয়ার বিরোধী দলের নেতা অ্যালেক্সি নাভালনির আটকের ঘটনাকে ঘিরে এই দ্বিপক্ষীয় সম্পর্কের এমন অবনতি এবং অচলাবস্থা দেখা দিয়েছে বলে তিনি জানিয়েছেন।জোসেফ বোরেল তার ব্যক্তিগত উদ্যোগে তিন দিনের জন্য মস্কো সফরে এসেছিলেন এবং শনিবার ছিল সেই সফর শেষ দিন। মস্কো অবস্থানকালে তিনি ইউরোপিয় ইউনিয়নের পক্ষ থেকে নাভালনিকে মুক্তি দেওয়ার জন্য মস্কোর কাছে জোরালো আহ্বান জানিয়েছেন।

নাভালনিকে সম্প্রতি মস্কোর একটি আদালত সাড়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছে। সাত বছর আগের একটি অর্থ আত্মসাতের মামলায় স্থগিতাদেশ থাকলেও তখন তিনি শর্ত লঙ্ঘন করার কারণে ওই রায় দেওয়া হয়েছে। ইউরোপিয় ইউনিয়নসহ পশ্চিমা দেশগুলি রাশিয়ায় রুশ বিরোধী দলের এই নেতার প্রতি আচরণকে আদৌ ভালো চোখে দেখছে না।

নাভালনিকে আটকের পর ইউরোপের কোনও কোনও দেশ রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। কিন্তু রুশ বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ সঙ্গে আলাপের সময় জোসেফ বোরেল দাবি করেছেন, নাভালনিকে কেন্দ্র করে ইউরোপীয় ইউনিয়ন মস্কোর বিরুদ্ধে কোনও নিষেধাজ্ঞা আরোপ করে নি। যদিও রাশিয়া পশ্চিমাদের চাপ এবং অভিযোগকে একেবারে আমলে নিচ্ছে না।

তবে ইতিমধ্য়ে রাশিয়ার অভ্যন্তরীণ ব্য়াপারে অযথা হস্তক্ষেপ করছে এমন অভিযোগ এনে তাদের দেশ থেকে তিনটি ইউরোপিয় দেশের কূটনীতিককে বহিস্কার করে রাশিয়া। ওই তিন দেশ হল সুইডেন, পোল্যান্ড ও জার্মানি। রাশিয়ার এমন আচরণ দেখে ওই তিনটি দেশ সমালোচনায় মুখর হয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে।

রুশ বিদেশ মন্ত্রণালয় শুক্রবার ঘোষণা করেছিল, সে দেশের সরকার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির সমর্থনে মস্কোয় অনুষ্ঠিত বিক্ষোভে অংশগ্রহণ করার অভিযোগে তিন ইউরোপীয় কূটনীতিককে বহিস্কার করা হয়েছে। তখন ওই তিন কূটনীতিককে রাশিয়ায় ‘অবাঞ্ছিত’অ্যাখ্যা দেওয়া হয়েছিল । এর পাশাপাশি তাদেরকে অবিলম্বে রাশিয়া ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছিল।

মতিহার বার্তা ডট কম: ০৯  ফেব্রয়ারি ২০২১

খবরটি শেয়ার করুন..

Leave a Reply